লেবানন সীমান্তে ইসরাইলের স্থল হামলা শুরু

শুভদিন অনলাইন রিপোর্টার:

লেবাননে স্থল অভিযান শুরু করেছে ইসরাইল। মঙ্গলবার ভোর থেকে লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্তবর্তী এলাকাগুলোতে এ হামলার শরু করেছে তেল আবিব। দেশটির সেনারা বলছে, তারা সীমান্ত এলাকায় হিজবুল্লাহকে টার্গেট করে ‘সীমিত’ স্থল অভিযান শুরু করেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে বলা হয়, ইসরাইলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, তারা সীমান্তের নিকটবর্তী দক্ষিণ লেবাননের গ্রামগুলোতে হিজবুল্লাহর বিরুদ্ধে স্থল হামলা শুরু করেছে। তবে এই অভিযান সীমিত বলে উল্লেখ করেছে ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। তারা হিজবুল্লাহকে টার্গেট করলেও এ পর্যন্ত তাদের হামলায় কয়েকশ বেসামরিক মানুষ হতাহত হয়েছেন। উত্তর ইসরাইলে লেবাননের যোদ্ধাগোষ্ঠী রকেট হামলায় কিছুটা হলেও হুমকিতে রয়েছে তেল আবিব। স্থল অভিযানের পাশাপাশি বিমান হামলাও অব্যাহত থাকবে। ইসরাইলের উত্তরাঞ্চলের সীমান্তবর্তী এলাকা থেকে  হিজবুল্লাহর হামলায় অনেকেই তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।
এদিকে লেবাননের সীমান্ত শহর আইতা আল-শাবের স্থানীয় বাসিন্দারা ভারী গোলাবর্ষণ এবং হেলিকপ্টার ও ড্রোনের আওয়াজের কথা জানিয়েছেন। লেবাননের সীমান্ত শহর রমেশের উপর বারবার গোলার স্ফুরণ করা হয়েছিল, যাতে রাতের আকাশ আলোকিত হতে দেখা যায়। সোমবার, ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট উত্তর ইসরাইলের স্থানীয় কাউন্সিলের প্রধানদের বলেছেন, লেবাননের দক্ষিণ সীমান্ত বরাবর যুদ্ধের পরবর্তী পর্ব শীঘ্রই শুরু হবে। হিজবুল্লাহর রকেট হামলায় যেসকল ইসরাইলি তাদের বসতবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছিল তাদের জন্য উত্তরাঞ্চল নিরাপদ করার ঘোষণাও দিয়েছে ইয়োভ গ্যালন্ট।
স্থল হামলা ইসরাইল এবং ইরান-সমর্থিত যোদ্ধাগোষ্ঠীর মধ্যে মধ্যপ্রাচ্যে একটি ক্রমবর্ধমান সংঘাতের ইঙ্গিত বহন করছে, যা গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নজীরবিহীন হামলায় শুরু হয়েছিল। ধারণা করা হচ্ছে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হলে এতে ইরান এবং যুক্তরাষ্ট্রের সরাসরি উপস্থিতি বাড়তে পারে। দুই ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তার মতে, মঙ্গলবার ভোরে লেবাননে ইসরাইলি হামলায় ফিলিস্তিনি ফাতাহ আন্দোলনের সামরিক শাখা আল-আকসা শহীদ ব্রিগেডের লেবানিজ শাখার কমান্ডার মুনির মাকদাহ নিহত হয়েছেন।
সূত্র জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শহর সিডনের কাছে জনাকীর্ণ এলাকা আইন আল-হিলওয়েহ ফিলিস্তিনি শরণার্থী শিবিরের এক ভবনে হামলা করেছে ইসরাইল। প্রায় এক বছর আগে হিজবুল্লাহ এবং ইসরাইলের মধ্যে আন্তঃসীমান্ত শত্রুতা শুরু হওয়ার পর থেকে এটি লেবাননের বৃহত্তম ফিলিস্তিনি শিবিরে প্রথম হামলা বলে মনে করা হচ্ছে। সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরাইলি বিমান হামলায় তিন বেসামরিক লোক নিহত এবং নয়জন আহত হয়েছেন। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবার একটি সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী বলেছে যে, তারা বিদেশী সংবাদমাধ্যমের প্রতিবেদনে মন্তব্য করে না। ফলত এ বিষয়টি স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

Related posts

Leave a Comment